Skip to content

শরীয়তের মূলনীতির উদাহরণ

শরীয়তের মূলনীতির উদাহরণ

শরীয়তের মূলনীতির উদাহরণ হলো সূরা আনআম, সূরা বনী ইসরাঈল ও অনুরুপ বিভিন্ন সুরায় বর্ণিত বিধান। এতধ্যতীত মাক্কী সূরা সমূহ যাতে এক আল্লাহ্‌র ইবাদত করা- যার কোন শরীক নেই, পিতা-মাতার সঙ্গে সদ্বব্যাবহার, আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা, চুক্তিপূর্ণ করা, সত্য কথা বলা, ওজন ও মাপ ঠিক দেয়া, বঞ্চিত ও ও প্রার্থীকে সাহায্য দেয়া, অন্যায়ভাবে মানুষ হত্যা না করা। প্রকাশ্য ও অপ্রকাশ্য যাবতীয় গর্হিত কাজ বর্জন করা, অন্যায় ভাবে বাড়াবাড়ী ও পাপাচার কর্ম বর্জন করা। জ্ঞান বিহীন দ্বীনী বিষয়ে কথা না বলা ইত্যাদি হলো শরীয়ত।

তাওহীদ বা একত্ববাদ

এর সঙ্গে আল্লাহ্‌র দ্বীনকে নির্ভেজাল ভাবে গ্রহণ পূর্বক তাওহীদ বা একত্ববাদ গ্রহ্ণ করা।

  • আল্লাহ্‌র উপর ভরসা করা।
  • আল্লাহ্‌র রহমতের আশা করা করা,
  • আল্লাহ্‌র শাস্তির বিষয়ে তাকে ভয় করা।
  • আল্লাহ্‌র বিধানের জন্য ধৈর্য ধারণ করা।
  • আল্লাহ্‌র বিধানের প্রতি আজ্ঞাবাহ হওয়া।
  • পরিবার-পরিজন, নিজ সম্পদ ও সমগ্র পৃথিবীর মানুষের চেয়ে বান্দার নিকট আল্লাহ্‌ ও তাঁর রসূল সাঃ অধিক প্রিয় হওয়া

এছাড়াও ঈমানের মূলনীতি বিষয়ে আল্লাহ্‌ আল কুরআনের মাক্কী সূরা সমূহ ও কিছু মাদানী সূরার বিভিন্ন স্থানে বর্ণ্না করেছেন।

শরীয়তের মূলনীতির দ্বিতীয়ত

দ্বিতীয়ত আল্লাহ্‌ মাদানী সূরায় দ্বীনের বিধান সমূহ অবতীর্ণ করেছেন। আর রসুল সাঃ তাঁর উম্মতকে তা সুস্পষ্ট ভাবে ব্যাখ্যা করে দিয়েছেন। কেননা আল্লাহ্‌ তা’আলা তাঁর উপর কিতাব ও হিকমাহ বা হাদীস অবতীর্ণ করেছেন। আল্লাহ্‌ তাআলা এ বিষয়ে মু’মিনদের প্রতি অনগ্রহ করেছেন।

আল্লাহ্‌ তা’আলা ইরশাদ করেন

সূরা আন নিসা আয়াত ১১৩

وَأَنْزَلَ اللَّهُ عَلَيْكَ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَعَلَّمَكَ مَا لَمْ تَكُنْ تَعْلَمُ وَكَانَ فَضْلُ اللَّهِ عَلَيْكَ عَظِيمًا (113)

“এবং আল্লাহ্ আপনার প্রতি ঐশী গ্রন্থ ও প্রজ্ঞা (হিকমাহ) অবতীর্ণ করেছেন এবং আপনাকে এমন বিষয় শিক্ষা দিয়েছেন,যা আপনি জানতেন না। আপনার প্রতি আল্লাহর করুণা অসীম।” (৪:১১৩)

সূরা আল ইমরান আয়াত ১৬৪

আল্লাহ্‌ আরও বলেনঃ

 لَقَدۡ مَنَّ اللّٰهُ عَلَی الۡمُؤۡمِنِیۡنَ اِذۡ بَعَثَ فِیۡهِمۡ رَسُوۡلًا مِّنۡ اَنۡفُسِهِمۡ یَتۡلُوۡا عَلَیۡهِمۡ اٰیٰتِهٖ وَ یُزَکِّیۡهِمۡ وَ یُعَلِّمُهُمُ الۡکِتٰبَ وَ الۡحِکۡمَۃَ

অনুবাদঃ অবশ্যই আল্লাহ মুমিনদের উপর অনুগ্রহ করেছেন, যখন তিনি তাদের মধ্য থেকে তাদের প্রতি একজন রাসূল পাঠিয়েছেন, যে তাদের কাছে তাঁর আয়াতসমূহ তিলাওয়াত করে এবং তাদেরকে পরিশুদ্ধ করে আর তাদেরকে কিতাব ও হিকমাত শিক্ষা দেয়।

তথ্যসূত্র

মুসলিম জাতির প্রতি মহা উপদেশ

ইমাম ইবনে তাইমিয়্যাহ রহ.

মাদবর

Social Media Link

Facebook | Twitter | Instagram

Leave a Reply