Mon. Sep 23rd, 2019

মাদবর

কুরআন ও সুন্নাহর আলোকে, ইসলামকে জানি নিজের ভাষায়

উদার হও, মনের সংকীর্ণতা দূর কর

উদার হও, মনের সংকীর্ণতা দূর কর।


সবার সাথে এবং বিশেষ করে স্বামীর সাথে ব্যবহারে উদার হও এবং মনের সকল প্রকার সংকীর্ণতা দূর কর। কোন বিষয়ে অবিশ্বাস, সন্দেহ ও কুধারণা করো না। প্রশস্ত হৃদয় নিয়ে সকলের সাথে সদ্ব্যবহার কর। মন থেকে সকল প্রকার কূটিলতা দূরীভূত কর। মনের মধ্যে পেঁচ না রেখে মনকে সকলের জন্য সাফ ও পরিস্কার রাখ।

হীনমন্যতা ও মনের নীচতা থেকে নিজেকে সুদূরে রাখ। বোনটি আমার! তা না হলে এ প্রশস্ত পৃথিবী তোমার জন্য সংকীর্ণ বোধ হবে। তোমার আশেপাশের সকলকে নিজের দুশমন মনে হবে; মনে হবে, কেউ তোমাকে ভালবাসে না। সবাই যেন স্বার্থলাভের জন্য দেয়। এই শ্রেণীর মানসিকতা রেখে ‘মনে খিল, মুখে মিল’ রাখলে সুখ পাবে না বোনটি আমার! তুমি উদার হও, পৃথিবী তোমার জন্য আরো প্রশস্ত হবে।

কেউ কিছু দিলে সাদরে গ্রহন কর। তাতে সন্দেহ করার কোন প্রয়োজন নেই। ‘কেন দিল? খেতে পারেনি, তাই দিয়েছে। ব্যবহার করা জিনিস দিয়েছে। দরকার নেই, তাই দিয়েছে। আমরা দিই, তাই দিয়েছে। যাকাত বা সূদের টাকা দিয়েছে।’ইত্যাদি সন্দেহে দাতার দানকে তুচ্ছজ্ঞান করো না।

দাতার শুকরিয়া করার জায়গয় এই শ্রেণীর সন্দেহ মনে এনে তুমি নিজেকে ছোট ও নীচ প্রমাণ করছ, সন্দেহে কুধারণায় পড়ার গোনাহ করছ এবং শুধু শুধু নিজের মনে অশান্তি আনয়ন করছ।

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.