Mon. Sep 23rd, 2019

মাদবর

কুরআন ও সুন্নাহর আলোকে, ইসলামকে জানি নিজের ভাষায়

সদা সতর্ক থাক

সদা সতর্ক থাক


ভরা বাড়ি হলে, সদা সতর্ক থাক, যাতে গা-মাথা থেকে কাপড় সরে না যায়। বারো হাত শাড়ীতেও মহিলা বেপর্দা হয়ে যায়। কাজের ফাঁকে বাজু ও পেট-পিঠ ফাঁক হয়ে যায় বেগানার সামনে। আর তাতে গোনাহ হয়।

সতর্ক থাক, তোমার প্রতি কেউ কুদৃষ্টি দিচ্ছে না তো? বিশেষ করে গুড়ি হয়ে কোন কাজ করা (যেমন ঝাড়ু দেওয়া, কল-টেপা, খাবার রাখা, কিছু তোলা)ছেলেকে দুধ দেওয়া ইত্যাদির সময়। যখন তোমার গা-মাথা থেকে কাপড় সরে যাওয়ার আশঙ্কা থাকে।

সতর্ক থাক, তোমার সবকিছু অসৎ বেগানার কাছে লোভনীয়। অতএব তোমার অন্তর্বাস (সায়া, ব্লাউজ, ব্রা ইত্যাদি) এমন জায়গায় রাখবে না অথবা শুকাতে দেবে না, যাতে তার নজরে পড়ে। তোমার লম্বা চুল যেন বেগানার বসার জায়গায় পড়ে না থাকে।

সতর্ক থাক, যাতে কোন জিনিস আঢাকা পড়ে না থাকে। বিশেষ করে রাত্রে সমস্ত ঢাকার জিনিস ভালরূপে ঢেকে রাখবে।

সতর্ক থাক, যাতে বাড়ির দরজা খোলা থেকে না যায় অথবা জানালা এমন ভাবে খোলা থেকে না যায়, যাতে তোমার বেপর্দা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। হাওয়া খেতে গিয়ে কোন অশুভ দৃষ্টি তোমার পিছনে ধাওয়া না করে।

সতর্ক থাক, চুলো বা বাতির আগুনে যেন নিয়ন্ত্রণে থাকে। শাড়ীর আঁচল যেন তোমাকে বিপদে না ফেলে।

সতর্ক থাক, কারেন্ট ও তার যন্ত্রাদি যেন কোন বিপদ সৃষ্টি না করে।

সতর্ক থাক, ফোনের তারে তারে কোন তুফান ঘরের ভিতর প্রবেশ করে যেন সর্বনাশ না ঘটায়।

সতর্ক থাক, ঘরের দাস বা দাসী যেন কোন অঘটন ঘটাতে না পারে।

সতর্ক থাক, ছেলে-মেয়ের ব্যাপারে, তারা সেন খারাপ হয়ে না যায়। বেগানা ভাই- বোনের মাঝে যেন নির্জনতা না ঘটে। তাদের পড়াশোনা যেন ঠিকভাবে হয়।

সতর্ক থাক, টাকা-চোর, গয়না-চোর, ঈমান – চোর, চরিত্র-চোর, সময়-চোর কোন চোর যেন তোমার গাঁট ন কাটে।

সচেতন থাক, যাতে সংসারে কেউ তোমাকে ‘ক্ষেপী মেয়ে’ না বলতে পারে।

সতর্ক থাক, যাতে তোমাকে কেউ ‘নোংরা’ বলতে না পারে। শাড়ীর আচলে প্লেট মুছবে না। ধোয়ার পর কাপ বা গ্লাস উপর দিকে ধরবে না। যে জায়গায় মুখ রেখে পান করা হয়, সে জায়গায় তোমার হাত পড়া দেখলে অনেকের অরুচি হতে পারে।

অনুরূপ রান্নার সময় পরিচ্ছন্নতার খেয়াল রেখো। চুল বেঁধে নিও, যাতে কোন খাবারে তা না পড়ে থাকে। নচেৎ কোন খাবার থেকে তোমার লম্বা চুল বের হলে, অপরের সামনে তোমার লজ্জা পাওয়ারই কথা।

সদা সতর্ক থাক এবং উদাস থেকো না। তুমি ঘুমালেও, অনেকে কিন্তু জেগে আছে।

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.